Friday, January 27, 2023
Homeখবর এখনমহানন্দা নদীতে জমেছে পলিমাটি,পাথর হতে বিপর্যয়, ঘুরে দেখলেন মন্ত্রী সহ বনদপ্তরের...

মহানন্দা নদীতে জমেছে পলিমাটি,পাথর হতে বিপর্যয়, ঘুরে দেখলেন মন্ত্রী সহ বনদপ্তরের আধিকারিকেরা…

 প্রতিনিধি উজ্জ্বল ভট্টাচার্য্য :-

 রাজ্যের অন্যান্য জেলার নদীপথের অবস্থা হড়পা – র সম্ভাবনা কোথাও আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নির্দেশে।  সেইমতে প্রায় প্রতিটি জেলায় পরিস্থিতি খতিয়ে দেখছে বিশেষজ্ঞ দল সহ সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকের এবং প্রশাসনিক কর্মকর্তারা। সেইমত  মহানন্দা নদীর পরিস্থিতি খতিয়ে দেখেতে সোমবার শিলিগুড়ির কাছে গুলমা স্টেশন সংলগ্ন মহানন্দা নদীর নদীপথ দেখতে ঘটনাস্থল পরিদর্শন করলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, স্থানীয় মুখ্য বনপাল সৌমিত্র দাশগুপ্ত , ,  দার্জিলিং এর এস পন্নমবলম সহ স্থানীয় বি ডি ও সহ বনদপ্তরের অন্যান্য আধিকারিকেরা। 

এবিষয়ে রাজ্য বনদপ্তর এবং স্থানীয় মানুষ সু্ত্রে জানা যায় সংশ্লিষ্ট এলাকার বিস্তীর্ণ এলাকা জুড়ে মহানন্দা নদীতে পলিমাটি এবং পাথর জমেছে ও জমছে। যার জন্য নদীর নাব্যতা কমেছে। স্থানীয় মানুষ সহ বিশেষজ্ঞদের আশঙ্কা অতিসত্বর নদীর জমা পলিমাটি এবং পাথর না ওঠালে,  ভবিষ্যতে যদি অতিবৃষ্টি বা পাহাড়ে অতিবৃষ্টি হয় তাহলে বড়সড় প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে। এর প্রভাব পরতে পারে শিলিগুড়িতেও এবং অনেক  ক্ষয়ক্ষতিও হতে পারে।

বনমন্ত্রী, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের এবং বনদপ্তরের আধিকারিকগনের পরিদর্শনের পর জানা যায়,  যত তারাতারি সম্ভব সরকারি নিয়ম বিধি মেনে নদীর নাব্যতা বাড়াতে এবং প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা কাটাতে নদী থেকে পলিমাটি এবং পাথর (বোল্ডার)  সরানোর বা ওঠানোর কাজ শুরু করা হবে।

এখানে উল্লেখ্য সম্প্রতি ডুয়ার্সের  মালবাজারে মাল নদীতে দশমীর দিন দুর্গাপুজোর বিসর্জনের দিন হঠাৎ হড়পা -র ঘটনায় ৮ জনের মৃত্যু হয়েছিল। এই মর্মান্তিক দুর্ঘটনার ফলে জলপাইগুড়ি জেলা সহ রাজ্যে শোকের ছায়া নেমে আসে।  জলপাইগুড়িতে বন্ধ রাখা হয় দুর্গাপুজো কার্নিভাল।  মালবাজারে মাল নদীতে মর্মান্তিক দুর্ঘটনার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দেন প্রতিটি জেলার নদীপথের অবস্থা খতিয়ে দেখতে এবং কোথাও হড়পা – র কোনো সম্ভাবনা আছে কিনা তাও খতিয়ে দেখতে। এর পরেই শুরু খতিয়ে দেখার কাজ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar