Saturday, February 4, 2023
Homeখবর এখনদুর্গাপুজো কার্নিভাল সেজেছে রেড রোড...

দুর্গাপুজো কার্নিভাল সেজেছে রেড রোড…

 প্রতিনিধি:-

  রেড রোডে পুজোর কার্নিভালের মূল অনুষ্ঠান আর সেই অনুষ্ঠানকে কেন্দ্র করে রেড রোডে সাজো সাজো রব। রাজবাড়ির আদলে তৈরি করা হয়েছে মূল মঞ্চ। থাকছে বিদেশের প্রতিনিধিদের জন্য আলাদা করে বসার জায়গা। এদিকে রেড রোডের কার্নিভালের পাশের চাহিদা এতটাই যে ২০ হাজার আমন্ত্রণপত্র ইতিমধ্যেই শেষ হয়ে গেছে।কয়েক হাজার দর্শক আসবেন তা অনুমান করেই রেড রোডে দুপাশে থাকছে বিস্তর বসার জায়গা।

বিকেল চারটের সময় শুরু হবে পুজো কার্নিভাল। কলকাতা পুলিশের  ডেয়ার ডেভিল বাহিনীর স্টান্ট দিয়ে শোভাযাত্রা শুরু হবে। প্রতিটি পুজো কমিটির জন্য বরাদ্দ করা হয়েছে ৪ মিনিট। পুজো কমিটি পিছু ৫০ জনের বেশি থাকতে পারবেন না কার্নিভালে। আতসবাজি বা শব্দবাজি ফাটানো যাবে না। পুজো কমিটি পিছু তিনটি করে ট্রেলার বরাদ্দ করা হয়েছে। এর থেকে বেশি ট্রেলার চাইলে প্রশাসনের অনুমতি নিতে হবে। অনুমতি পেলে অতিরিক্ত ট্রেলারের ব্যবস্থা নিজেদেরই করতে হবে। মূল মঞ্চের উল্টোদিকে আমন্ত্রিত অতিথিদের বসার জায়গা করা হয়েছে।প্রায় তিন ঘণ্টার অনুষ্ঠান হবে বলে এখনও পর্যন্ত ঠিক রয়েছে। এই অনুষ্ঠানে প্রত্যেকটি পুজো কমিটিকে দু মিনিট থেকে তিন মিনিটের মধ্যেই সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করতে হবে মূল মঞ্চের সামনে।

দুপুর ২টো থেকে কার্নিভ্যাল শেষ না হওয়া পর্যন্ত খিদিরপুর রোডে হেস্টিংস ক্রসিং থেকে লাভার্স লেন পর্যন্ত যান চলাচল বন্ধ রাখা হবে। হাসপিটাল রোডে উত্তরমুখী গাড়িগুলিকে এজেসি বোস রোড ও জহরলাল নেহরু রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে।রেড রোডের দক্ষিণমুখী গাড়ি আরআর অ্যাভিনিউ-জহরলাল নেহরু রোড অথবা কিংসওয়ে-স্ট্যান্ড রোডে ঘুরিয়ে দেওয়া হবে। তেমনি রেড রোডের উত্তরমুখী গাড়ি যাবে জহরলাল নেহরু রোড দিয়ে। ধর্মতলা বন্ধ থাকবে। তাই গাড়ি যাবে এজেসি রোড বা হেস্টিংয় হয়ে। মেয়ো রোডের গাড়ি যাবে জহরলাল নেহরু রোড-আরআর অ্যাভিনিউ হয়ে।কাল দুপুর ২টো থেকে রাত ১১টা পর্যন্ত চলবে এই ব্যবস্থা। খিদিরপুর রোডের গাড়িগুলিকে সেন্ট জর্জ গেট রোড ও স্ট্যান্ড রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হবে।কার্নিভাল উপলক্ষে আজ শহরের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ  করা হবে। গতকাল মধ্যরাত থেকে সকাল ৯ পর্যন্ত বন্ধ ছিল রেড রোড। এখন খুলে দেওয়া হলেও আবার দুপুর ২টো থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত যানবাহন চলবে না রেড রোডে। বন্ধ থাকবে খিদিরপুর রোড, লাভার্স লেন, হসপিটাল রোড, কুইনসওয়ে, এসপ্ল্যানেড , মেয়ো রোডও। বেশ কয়েকটি রাস্তায় ঘুরপথে চলবে গাড়ি।

প্রতিমা সহ গাড়ির উচ্চতা থাকতে হবে ১৬ ফুটের মধ্যে। যে গাড়িগুলি কার্নিভালে অংশ নেবে, সেগুলির চালকের নাম সহ যাবতীয় তথ্য স্থানীয় থানায় জমা দিতে হবে। শোভাযাত্রায় প্রত্যেক পুজো কমিটির সঙ্গে বহাল রাখা হবে এক জন করে পুলিশ আধিকারিককে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar