Friday, January 27, 2023
Homeখবর এখন৭৩ বছর বয়সে ব্রিটেনের রাজা হলেন প্রিন্স চার্লস...

৭৩ বছর বয়সে ব্রিটেনের রাজা হলেন প্রিন্স চার্লস…

 প্রতিনিধি:-

 ৭৩ বছর বয়সী রাজা তৃতীয় চার্লস বৃহস্পতিবার তাঁর স্কটিশ হাইল্যান্ড রিট্রিটে মায়ের মৃত্যুর পরই রাজা হন, ১৪টি কমনওয়েলথ রাষ্ট্রের প্রধান হয়েছেন তিনি। শীঘ্রই তিনি বালমোরাল থেকে লন্ডনে ফিরে আসবেন, যেখানে ৯৬ বছর বয়সী রানী দীর্ঘ এক বছরের অসুস্থতার পর গতকাল প্রয়াত হন। চার্লসের উদ্বোধনী ভাষণ ১০ দিনের বিস্তারিত পরিকল্পনার প্রস্তুতি। এছাড়াও শুক্রবার, নতুন রাজা প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সাথে এটি তাঁর প্রথম ভাষণ, যিনি রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর আগে শেষ আনুষ্ঠানিক ক্রিয়াকলাপে মঙ্গলবার নিযুক্ত ছিলেন।

নতুন রাজা তাঁর যোগদান এবং তাঁর মায়ের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য বিস্তৃত ব্যবস্থার দায়িত্বে থাকা কর্মকর্তাদের সাথে দেখা করারও পরিকল্পনা করেছেন। তিনি রাজ পরিবারের শোকের সময়কালের বিষয়ে সিদ্ধান্ত নেবেন, যা প্রায় এক মাস স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে, ইউকে সরকার ১০ দিনের সরকারী স্মৃতি পালন করবে।প্রয়াত রানির জীবনের প্রতি বছরের জন্য এক রাউন্ড করে গান স্যালুট জানানো হবে। সেন্ট্রাল লন্ডনের হাইড পার্ক জুড়ে এবং টেমস নদীর উপর অবস্থিত প্রাচীন রাজকীয় দুর্গ টাওয়ার অফ লন্ডন থেকে গুলি চালানো হবে৷ ওয়েস্টমিনিস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল এবং উইন্ডসর ক্যাসেলসহ অন্যান্য স্থানে গির্জার ঘণ্টা বাজবে এবং ইউনিয়নের পতাকা অর্ধনমিতভাবে উড়বে।

ট্রাস এবং অন্যান্য সিনিয়র মন্ত্রীরা সেন্ট পলস-এ একটি পাবলিক রিমেমব্রেন্স সার্ভিসে যোগ দেবেন, যখন ইউকে পার্লামেন্ট দুই দিনের বিশেষ শ্রদ্ধার্ঘ্য শুরু করবে। 

জনসাধারণের মাঝে রানি এলিজাবেথের উপস্থিতি বিরল হয়ে গিয়েছিল। তাঁর অসুস্থতার কথা প্রথম প্রকাশ্যে আসে যখন তিনি ২০২১ সালের অক্টোবরে স্বাস্থ্য পরীক্ষার জন্য এক রাত হাসপাতালে কাটিয়েছিলেন। তার শেষ অফিসিয়াল কাজগুলির একটিতে, মঙ্গলবার তিনি ট্রাসকে তার রাজত্বের ১৫ তম প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করেছিলেন। 

তার কফিন প্রাথমিকভাবে রাখা হবে বালমোরালে, হাজার হাজার একর (হেক্টর) রোলিং গ্রাউস মুর এবং বনের মধ্যে একটি ব্যক্তিগত বাসভবনে শায়িত থাকবে। তার নিকটতম পরিবারের সদস্যরা বালমোরালে ছুটে এসেছিলেন, যেখানে তার মরদেহ এখন স্কটিশ রাজধানী এডিনবার্গে নিয়ে যাওয়ার আগে রাখা হবে। সেখান থেকে ট্রেনে করে লন্ডনে শুয়ে রাষ্ট্র ও অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য যাওয়ার কথা রয়েছে।

ব্রিটিশ সংবাদপত্রগুলি অনিবার্যভাবে রানির মৃত্যুতে শোকজ্ঞাপন করেছে। তাঁর প্রয়াণ উপলক্ষে বিশেষ সংস্করণ ছাপা হয়েছে। “আমাদের হৃদয় ভেঙে গেছে”, শিরোনাম করেছে জনপ্রিয় ট্যাবলয়েড ডেইলি মেইল। “আমরা আপনাকে ভালবাসতাম ম্যাম”, বলেছে ‘দ্য সান’। মিরর সহজভাবে লিখেছে, “ধন্যবাদ”।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar