Tuesday, January 31, 2023
Homeখবর এখনশিনজো আবের হত্যাকাণ্ডে অগ্নিপথের ছায়া! তৃণমূল মুখপত্র জাগো বাংলায় মোদী সরকারকে নিশানা

শিনজো আবের হত্যাকাণ্ডে অগ্নিপথের ছায়া! তৃণমূল মুখপত্র জাগো বাংলায় মোদী সরকারকে নিশানা

 প্রতিনিধি, মুক্তিযোদ্ধাঃ কেন্দ্রীয় সরকার সেনাবাহিনীতে নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পের ঘোষণার পরে অন্যসব বিরোধীদের মতোধই বিরোধিতা করেছিল বাংলার শাসক তৃণমূল । এবার তারা মোদী সরকারকে নিশানা করতে অগ্নিপথ প্রকল্পকে যুক্ত করে দিল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের  হত্যাকাণ্ডের সঙ্গে।শুক্রবার পশ্চিম জাপাতে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় ঘাড়ে ও বুকে গুলি লাগে শিনজো আবের। এই ঘটনার ৫ ঘন্টা পরে শিনজো আবেকে মৃত বলে ঘোষণা করা হয়।

ঘটনার সঙ্গে সঙ্গে ৪১ বছর বয়সী শ্যুটার তেতসুয়া ইয়ামাগামিকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি তিন বছর জাপানের নৌবাহিনী মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সে কাজ করেছে। প্রকাশিত খবর অনুযায়ী, তিন বছর চাকরি করার পরে তেতসুয়া ইয়ামাগামি চাকরি হারা। তারপর থেকেই তিনি বেকার, পাননি পেনশন।হাতে তৈরি বন্দুক থেকে ইয়ামাগামি শিনজো আবের পিছন থেকে গুলি করে। পুলিশের তরফে বলা হয়েছে ইয়ামাগামি শিনজো আবের ওপরে হামলার কথা স্বীকার করে নিয়েছে। তবে হত্যাকারী এও বলেছে তার ক্ষোভ রাজনীতির সঙ্গে যুক্ত নয়।অগ্নিপথ প্রকল্পে সেনাবাহিনীতে চাকরির জন্য ৪ বছরের চুক্তি। ২৫ শতাংশকে বাদ দিলে পরবর্তী সময়ে কেউ আর কোনও সুবিধাই পাবেন না। তৃণমূলের মুখপত্রে অগ্নিপথ প্রকল্পের সমালোচনা করতে গিয়ে শুক্রবার শিনজো আবের হত্যার ঘটনাকে তুলে এনেছে।

সেখানে বলা হয়েছে, শিনজো আবের হত্যাকারী প্রাক্তন প্রতিরক্ষা কর্মী, যে পেনশন পায়নি বলে অভিযোগ।তৃণমূলের মুখপত্রে বলা হয়েছে, অগ্নিপযথ প্রকল্পের সঙ্গে জাপানের নৌবাহিনীর যোগ রয়েছে। জাপানে নৌবাহিনীতে ৩ বছর কাজ করে যেমন পেনশন পায়নি ওই ব্যক্তি, ঠিক তেমনই অগ্নিপথ প্রকল্পে ৪ বছর চাকরির পরে পেনশন কিংবা অবসরকালীন কোনও সুবিধাই নেই।শনিবার তৃণমূল মুখপত্রে যা বলা হয়েছে, সেই কথা টুইট করে বলেছিলেন কংগ্রেস নেতা সুরেন্দ্র রাজপুত। অগ্নিপথ প্রকল্প নিয়ে সমালোচনা করতে গিয়ে শুটারের উদ্দেশের সঙ্গে তুলনা করেছিলেন তিনি। টুইটে তিনি বলেছিলেনশিনজো আবের হত্যাকারী ইয়ামাগামি জাপানের সেনাবাহিনীতে কাজ করেছিলেন, তিনি কোনও পেনশন পাননি।জাপানের সামরিক বাহিনীর মধ্যে রয়েছে জাপান গ্রাউন্ড সেলফ-ডিফেন্স ফোর্স, জাপান মেরিটাইম সেলফ- ডিফেন্স ফোর্স এবং জাপান এয়ার সেলফ ডিফেন্স ফোর্স। জাপানের প্রতিরক্ষা বাহিনীর কর্মীরা অবসরের পরে এককালীন অর্থ পেয়ে থাকেন। তবে তাদের কোনও নিয়মিত পেনশন প্রকল্প নেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar