Friday, January 27, 2023
Homeবিশেষ খবরপার্থ-অর্পিতাকে মুখোমুখি বসিয়ে ইডি(ED)-র জেরা, ফোন থেকে মিলল গুরুত্বপূর্ণ তথ্য...

পার্থ-অর্পিতাকে মুখোমুখি বসিয়ে ইডি(ED)-র জেরা, ফোন থেকে মিলল গুরুত্বপূর্ণ তথ্য…

এসএসসি কেলেঙ্কারিতে একের পর এক তথ্য সামনে। বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পার্থ চট্টোপাধ্যায় ও তার ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করে। একই সঙ্গে পার্থ-অর্পিতার কাছ থেকে উদ্ধার হওয়া মোবাইল ফোন থেকে ডেটা বের করতেও সফল হয়েছেন তদন্তকারী আধিকারিকরা। অর্পিতার কাছ থেকে দুটিরও বেশি নথিভুক্ত মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে ইডি। এর মধ্যে সেই মোবাইলটিও রয়েছে যার মাধ্যমে পার্থ ও অর্পিতা কথা বলতেন।

ইডি আধিকারিকদের মতে, ২২ জুলাই অভিযানের সময় অর্পিতার দক্ষিণ কলকাতার ফ্ল্যাট থেকে কমপক্ষে ২৮টি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছিল। ইডি বিশেষজ্ঞরা দোসরা আগস্ট তার মোবাইল থেকে ডেটা বের করতে সফল হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন যে অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া ২৮টি মোবাইল ফোনের মধ্যে সাতটি কাজ করছিল, তিনটি একেবারে নতুন যা ব্যবহার করা হয়নি এবং ১৮টি কাজ করছিল না। ইডি জানিয়েছে যে অর্পিতার ফ্ল্যাট থেকে এক টিবির দুটি হার্ডডিস্কও বাজেয়াপ্ত করা হয়েছে। হার্ডডিস্কও বাজেয়াপ্ত করা হয়েছে।

কলকাতা হাইকোর্টকে ইডি জানিয়েছেন তাঁরা অর্পিতার বেশ কিছু জীবনবীমার সন্ধানও পেয়েছেন। যারমধ্যে ৩১টির নমিনিতে রয়েছে পার্থ চট্টোপাধ্য়ায়ের নাম।  ইডির দাবি এই তথ্য থেকেই পরিষ্কার যে পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে অর্পিতার ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। তাই অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া টাকার উৎস সন্ধান যে পার্থ চট্টোপাধ্যায় জানা তা নিয়েও ইডির অন্দরে কোনও দ্বিমত নেই। তবে অর্পিতা-পার্থ চট্টোপাধ্য়ায় যে তদন্তকারীদের তেমনভাবে সাহায্য করছে না তা এদিনও স্পষ্ট করে আদালতে জানিয়ে দেন। আপাতত দুই জনকে আরও ২ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

এদিকে, বৃহস্পতিবার, ইডি দক্ষিণ কলকাতার পন্ডিতিয়া রোডে অর্পিতার ফ্ল্যাটে নতুন অভিযান চালায়। ইডি আদালতকে জানিয়েছে যে তারা অন্তত নয়টি ফ্ল্যাটের সন্ধান পেয়েছে যার মধ্যে পাঁচটি অর্পিতা মুখোপাধ্যায়ের মালিকানাধীন। আর গেটে লাগানো দরজার তালা ভাঙার জন্য কারিগরকে ডাকতে হয়েছে। ইডি আধিকারিকরা সাংবাদিকদের বলেছিলেন যে স্টিলের দরজাটি চিন থেকে আনা হয়েছিল।

এজেন্সি এখনও পর্যন্ত অভিযানে ৫০ কোটি টাকা নগদ, সোনার বার এবং অন্তত ৫ কোটি টাকার গয়না উদ্ধার করেছে। ইডি জানিয়েছে যে উত্তর কলকাতায় অর্পিতার ফ্ল্যাট থেকে প্রায় ৫০০ গ্রাম ওজনের অন্তত ছয়টি ব্রেসলেট উদ্ধার করা হয়েছে। ইডির প্রশ্ন কেউ কেন এত ভারী ব্রেসলেট অর্ডার করবে? বর্তমানে উদ্ধার করা টাকা ও গয়নার উৎস খুঁজে বের করার জন্য তদন্ত চলছে। পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায় বর্তমানে ইডি হেফাজতে রয়েছেন। বুধবার আদালত তাদের দুজনকে ৫ আগস্ট পর্যন্ত জেল হেফাজতে পাঠায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar