Tuesday, January 31, 2023
Homeখবর এখননিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকা -র উদ্দেশ্যে ‘মিতালি এক্সপ্রেস’-র ঐতিহাসিক যাত্রা...

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকা -র উদ্দেশ্যে ‘মিতালি এক্সপ্রেস’-র ঐতিহাসিক যাত্রা শুরু হলো

  উজ্জ্বল ভট্টাচার্য্য, ইং ১লা জুন, ২০২২ : বুধবার সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশ -এর ঢাকা-র উদ্দেশ্যে ‘মিতালি এক্সপ্রেস’-র  ঐতিহাসিক যাত্রা শুরু হলো।  এদিন সকালে নয়াদিল্লি থেকে স্থানীয় সময় আজ সকাল ৯টা ৩০ মিনিট নাগাদ  ট্রেনটির ভার্চ্যুয়াল ‘ফ্ল্যাগ অফ’ করেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম। ভারতীয় রেলওয়ের পক্ষে উত্তর-পূর্ব রেলের অন্তর্গত   নিউ জলপাইগুড়ি স্টেশনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এদিন উপস্থিত ছিলেন উত্তর-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অনশুল গুপ্তা, মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে, জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায়, শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ সহ অন্যান্য রেলওয়ে আধিকারিকেরা।  এছাড়াও বুধবারের এ-ই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্তব্যরত জি আর পি ও আর পি এফ এর আধিকারিকের সহ অন্যান্য ব্যাক্তীরা।

বুধবার সকাল ৯টা ৩০মিনিট নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে মোট ১০ টি কোচ নিয়ে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট – এ উদ্দেশ্যে রওনা দেয়।  জানা গেছে এ-ই ট্রেনে যাত্রীদের জন্য মোট আসন সংখ্যা ৪৩২টি থাকলেও এদিন মোট ১৮ জন যাত্রী নিয়ে ট্রেনটি যাত্রা শুরু করে।  উত্তর -পূর্ব রেল সুত্রে জানা গেছে, এদিনের পর থেকে   নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রতি সপ্তাহে রবিবার ও বুধবার ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে। ঢাকা ক্যান্টনমেন্ট – এ পৌঁছাবে স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে। এবং  ঢাকা ক্যান্টনমেন্ট – এর থেকে  প্রতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার  ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় রাত ৯টা ৫০ মিনিটে। নিউ জলপাইগুড়িতে ট্রেনটি পৌঁছাবে পর দিন স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে। ট্রেনটিতে এসি ফার্স্ট ক্লাস, এসি চেয়ার কার,  ব্রেক, লাগেজ কাম জেনারেটর সহজ মোট ১০ কোচ আছে। ‘ মিতালী এক্সপ্রেস ‘ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছেড়ে হলদিবাড়ি (ভারত), চিলাহাটি (বাংলাদেশ) দিয়ে  বাংলাদেশের  পার্বতীপুর হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে।

এদিন উত্তর -পূর্ব রেল -এর জেনারেল ম্যানেজার অনশুল গুপ্তা বলেন , “মিতালী এক্সপ্রেস চালু হওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও গভীর হবে এবং দুই বাংলার মানুষের যাতায়াতেও অনেক সুবিধা হবে।”

 এ-ই নতুন ট্রেনটির যাত্রাপথের মধ্যে জলপাইগুড়ি, হলদিবাড়ি সহ অন্যান্য রেলওয়ে স্টেশনগুলিতেও  উৎসুক জনতার ভিড়ও ছিলো চোখে পড়ার মতো।  প্রায় ৫৭ বছর পরে হলদিবাড়ি দিয়ে  ভারত-বাংলাদেশের মধ্যে দিয়ে ভারত -বাংলাদেশের মধ্যে যাতায়াতকারি তৃতীয় ট্রেন মিতালি এক্সপ্রেস এর ঐতিহাসিক যাত্রা শুরু হোলো এদিন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar