Friday, January 27, 2023
Homeখবর এখনএকনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরের লড়াই, একনজরে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট

একনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরের লড়াই, একনজরে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট

প্রতিনিধি মুক্তিযোদ্ধাঃ যত দিন যাচ্ছে ততই বাড়ছে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট। গত দিন ছয়েক ধরেই মহারাষ্ট্রের রাজনীতিতে টানাপোড়েন চলছে। সময়ের সঙ্গে সঙ্গে সমস্যা বাড়ছে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। এই অবস্থায় আরও ঠাকরে ও বিদ্রোহী বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী একনাথ শিন্ডে দুই পক্ষই ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালের কাছে গিয়ে নিজের দাবি পেশ করেছেন।

 

১. উদ্ধব ঠাকরে শিবর যখন একনাথ শিন্ডেদের বিধায়ক পদ খারিজের আবেদন জানিয়েছে তখনই পাল্টা শিন্ডেকেই মহারাষ্ট্র আইনসভায় শিবসেনার দাবি হিসেবে নিয়োগের দাবি জানিয়েছে চিঠি দিয়েছে। দুই পক্ষই আলাদা আলাদাভাবে গিয়ে ডেপুটি স্পিকারের কাছে নিজেদের দাবি পেশ করেছে।

 

২. এদিন শিন্ডে শিবিরে আরও তিন বিধায়ক যোগ দিতে পারে বলে গুঞ্জন মহারাষ্ট্রের রাজনীতিতে। অন্যদিকে আগেই শিন্ডে শিবির থেকে বেরিয়ে এসেছেন এক বিধায়ক। তাঁকে অপহরণ করা হয়েছিল বলে অভিযোগ ছিল তাঁর।

 

৩, আগে ৪০ বিধায়ক রয়েছে বলে দাবি জানালেও বর্তমানে শিন্ডের দাবি তাঁর সঙ্গে রয়েছেন ৩৭ জন বিধায়ক। উদ্ধব ঠাকরের তুলনায় তাঁর প্রতি সমর্থন বেশি বলেও দাবি শিবসেনার নেতার।

 

৪. উদ্ধব ঠাকরের পক্ষ থেকে শিন্ডে শিবিরের ১২ জন বিধায়কের বিধায়ক পদ খারিজের দাবি জানিয়ে চিঠি লেখা হয়েছে। অন্যদিকে শিন্ডে শিবির পাল্টা দাবি করে জানিয়েছেন এই দাবি চূড়ান্তভাবে বেআইনি।

 

৫. মহারাষ্ট্রের পরিস্থিতি নিয়ে ওয়াকিবহাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তাঁকে পুরো পরিস্থিতিত জানান জন্য দিল্লিতে রয়েছের বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

 

৬. বিজেপি সূত্রের খবর শিন্ডে শিবরকে পুরোপুরি আইনি সাহায্য দেওয়ার জন্য তৈরি রয়েছে বিজেপি। শিন্ডে শিবিরের পাশে দাঁড়াতে প্রয়োজনীয় সব পদক্ষেপ করা হবে বলেও সূত্রের খবর। এরপরেও বিজেপি মহারাষ্ট্রের অপারেশন লোটাস চালাচ্ছে না বলেও দাবি করেছে।

 

৭. পরপর মারাঠি ভাষায় তিনটি টুইট করে শিন্ডে রীতিমত হুঁশিয়ারি দিয়েছেন উদ্ধব ঠাকরেকে। তিনি অভিযোগ করেছেন, উদ্ধব ঠাকরে ভয় দেখানোর চেষ্টা করছে। তিনি বিধায়কদের সদস্যপদ খারিজ করা যায় না। তিনি সুপ্রিম কোর্ট পর্যন্ত যাবেন বলেও দাবি করেছেন।

 

৮. অন্যদিকে শরদ পাওয়ার জানিয়েছেন সংখ্যাগরিষ্ঠতা কার পক্ষে রয়েছে তা প্রমাণ হবে বিধানসভায় আস্থা ভোটের মাধ্যমে। পাওয়ারের এই টুইটের পরই আশায় বুক বাঁধছেন শিব সেনার সাধারণ কর্মীরা। যারা এখনও উদ্ধবের সঙ্গে রয়েছেন বলেই দাবি করেছেন।

 

৯.  আগেই শিন্ডে উদ্ধব ঠাকরের সঙ্গে ফোনে কথা বলে জানিয়েছিলেন কংগ্রেস ও এনসিপির সঙ্গ ত্যাগ করে বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার  চালাতে। কিন্তু তাতে রাজি হয়নি উদ্ধব ঠাকরে। শিবসেনা নেতা সঞ্জয় রউত সম্প্রতি বলেছেন এটা পুরোপুরি আত্নসমর্পণ । তাতে শিবসেনার সাধারণ কর্মীরা রাজি নয়।

 

১০. মহারাষ্ট্র বিধানসভায় ২৮৫ বিধায়ক রয়েছে। সরকার গঠনের ম্যাজিক ফিগার ১৪৩। শিবসেনার ৫৬ , এনসিপি-র ৫০ আর কংগ্রেসের ৪৪ জন বিধায়ক রয়েছে। বিজেপির দাবি তাদের হাতে রয়েছে ১৩৫ জন বিধায়ক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar