Sunday, January 29, 2023
Homeখবর এখনহাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ‍্যায়....

হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ‍্যায়….

 প্রতিনিধি:-

 এসএসসি দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। এসএসসি দুর্নীতি মামলায় এবার আইনি রক্ষা কবচ নিতে এবার দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন  প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য,  এসএসসি দুর্নীতি মামলায় সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করেছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ‘ব্যাক্তিগত’ কারণ দেখিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের মামলা থেকে সরে যায় ডিভিশন বেঞ্চ। আর তারপরেই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে তিনি আবেদন জানিয়েছেন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। সম্ভবত শুক্রবার সকালেই পার্থ চট্টোপাধ্যায়ের দায়ের করা মামলাটির শুনানি হতে পারে।

উল্লেখ্য, সিবিআই এড়াতে বুধবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন পার্থ। কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে সিবিআই হাজিরার বিরুদ্ধে আবেদন করেছিলেন রাজ্যের  মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁকে যেন গ্রেফতার করা না হয়, সেই আর্জি জানানো হয়েছিল হাইকোর্টে।।  বুধবার কেবল পার্থ চট্টোপাধ্যায়ের রক্ষাকবচের মামলা নিতে আগ্রহী হয়েছিল বিচারপতি হরিশ ট‍্যান্ডনের বেঞ্চ। কিন্তু পদ্ধতিগত কিছু ত্রুটি ছিল। তাই বৃহস্পতিবার পদ্ধতিগত ত্রুটি দূর করে ফের আদালতের দ্বারস্থ হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু ততক্ষণে ঘুরে গিয়েছে চাকা। ‘ব্যাক্তিগত’ কারণ দেখিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের মামলা থেকে সরে যান  বিচারপতি হরিশ টেন্ডন এবং রবীন্দ্র সামন্ত।এদিকে বাধ্য হয়ে সিবিআই দফতরে তিনি হাজিরা দেন। বুধবার সিবিআই দফতরে জিজ্ঞাসাবাদের সময় রেকর্ড করা হয় তাঁর বয়ান। এবার উপদেষ্টা কমিটির সদস্যদের সঙ্গে পার্থর বয়ান মিলিয়ে দেখার জন্য, কাজ শুরু করে তদন্তাকারীর দল। বয়ান যদি না মেলে, তাহলে ফের জিজ্ঞাসাবাদ করা হবে প্রাক্তন শিক্ষামন্ত্রীকে সূত্র মারফৎ এমনটাই জানা গিয়েছে।সূত্রের খবর, তাঁকে  দীর্ঘ সময় ধরে টানাপরার পরের জেরা করে সিবিআই কর্তারা। প্রাক্তন শিক্ষামন্ত্রীর জন্য আগে থেকেই প্রশ্নপত্র তৈরি করে রেখেছিল। সেইমতই জেরা করা হয় তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে।  বুধবার রাত ৯টা নাগাদ সিবিআই অফিস থেকে বার হন পার্থ চট্টোপাধ্যায়।  এদিকে ডিভিশন বেঞ্চ পার্থ-র মামলা থেকে সরে যাওয়ার কারণ হিসেবে বিচারপতি ট্যান্ডন জানিয়ে দেন, ‘ব্যাক্তিগত কারণে আর মামলা শুনবেন না।’ এর আগে এসএসসি, গ্রুপ সি, গ্রুপ ডি, মামলা সংক্রান্ত বিষয়ে তাঁদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল। অভিযোগ তুলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।   তিনি যে মামলাগুলিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন, সেগুলিকে চ্যালেঞ্জ করে গিয়ে ডিভিশন বেঞ্চে স্বস্তি পেয়েছেন অভিযুক্তরা। সেক্ষেত্রে কেন বারবার তাঁর হাত বাধাঁ হচ্ছে, অভিজিৎ তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপরেই বিচারপতি হরিশ ট্যান্ডন জানিয়ে দেন, এসএসসি সংক্রান্ত কোনও মামলা তিনি শুনবেন না। স্বাভাবিকভাবেই এরপরে  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar