Friday, January 27, 2023
Homeখবর এখনপাঁচজন ব্যাটসম্যান সারা জীবনে একটি ছক্কাও মারেননি-তালিকায় রয়েছেন এক ভারতীয় অলরাউন্ডারও..

পাঁচজন ব্যাটসম্যান সারা জীবনে একটি ছক্কাও মারেননি-তালিকায় রয়েছেন এক ভারতীয় অলরাউন্ডারও..

 প্রতিনিধি, মুক্তিযোদ্ধাঃ আন্তর্জাতিক ক্রিকেটে ফাস্ট ব্যাটিং বেশ প্রচলিত,যার সবচেয়ে বড় কারণ টি-টোয়েন্টি ক্রিকেট। ব্যাটসম্যানরা প্রতিটি বল বাউন্ডারির ওপারে পাঠাতে পারলেই যেন দর্শকদের কেল্লাফতে। ক্রিকেটের সবচেয়ে বড় উদাহরণ হল ৫০ ওভারের ম্যাচে ৪০০-এর বেশি রান করা বা ২০ ওভারের ম্যাচে ২০০-এর বেশি রান করা। এমন দ্রুত ব্যাটিংয়ের যুগে এমন কিছু ব্যাটার ছিলেন যারা তাদের পুরো ওয়ানডে ক্যারিয়ারে একটিও ছক্কা মারেননি, হ্যাঁ, এমন কিছু ক্রিকেটার আছেন যারা একবারও সরাসরি বল পাঠাতে পারেননি বাউন্ডারির ​​বাইরে। এই তালিকায় রয়েছেন একজন ভারতীয় অলরাউন্ডারও। 

 দেখে নেওয়া যাক সেই ব্যাটসম্যানের তালিকা:

 ১.◆ক্যালাম ফার্গুসন – ৩০টি ওয়ানডে:-

ক্যালাম ফার্গুসন ২০০৯ সালে অস্ট্রেলিয়ান দলের হয়ে ওডিআইতে অভিষেক করেন। তারপর থেকে তিনি দলের নিয়মিত সদস্য হয়ে ওঠেন। তবে মাত্র দুই বছরে ৩০টি ওয়ানডে খেলার পরও তিনি দলে ফিরতে পারেননি। তার সংক্ষিপ্ত ওয়ানডে ক্যারিয়ারে, ফার্গুসন ৪১.৪৩ গড়ে ৬৬৩ রান করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে দুটি সেঞ্চুরি ও ৬৭টি ছক্কা হাঁকানো ক্যালাম ফার্গুসন তার ওডিআই ম্যাচে একটিও ছক্কা মারেননি।

২.◆ থিলান সামারাবিরা – ৫৩টি ওয়ানডে:-

থিলান সামারাবিরা, শ্রীলঙ্কার অন্যতম সফল টেস্ট ক্রিকেটার, ১৯৯৮ সালে শ্রীলঙ্কা দলের হয়ে তার ওডিআই অভিষেক হয়েছিল। তিনি ওডিআইতে দলের হয়ে টেস্টের মতো পারফর্ম করেননি। থিলান তার ক্যারিয়ারে ৫৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ২৭ ওভার গড়ে ৮৬২ রান করেছেন। যদিও ওডিআই ক্রিকেটে তার দুটি সেঞ্চুরি রয়েছে এবং তার সর্বোচ্চ স্কোর ১০৫ রান, কিন্তু তিনি এখনও পর্যন্ত একটিও ছক্কা মারেননি। টেস্ট ক্রিকেটে তিনি ৭টি ছক্কা মেরেছেন, কিন্তু ওডিআইয়ের খাতায় শূন্য। 

৩.◆ মনোজ প্রভাকর –  ১৩০টি ওডিআই:-

মনোজ প্রভাকর ভারতীয় ক্রিকেট দলে অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছিলেন। লোয়ার অর্ডারেও বেশ কয়েকবার ভালো ব্যাটিং করেছেন তিনি। তিনি ভারতের হয়ে ১৩০টি ওডিআই এবং ৩৯টি টেস্ট খেলেছেন। ১৩০টি ওডিআইতে, তিনি ২৪ গড়ে ব্যাট করে ১৮৫৮ রান এবং ২৮ গড়ে বল দিয়ে ১৫৭টি উইকেট নিয়েছিলেন। ভারতের হয়ে এত ক্রিকেট খেলার পরেও, ওডিআই ক্রিকেটে মনোজের ব্যাট একটিও ছক্কা মারতে পারেনি। হ্যাঁ, টেস্ট ক্রিকেটে ৪টি ছক্কা মারা মনোজ ওয়ানডেতে সেঞ্চুরি করলেও ছক্কার কলামটি খালিই রয়ে গেছে।

৪.◆ডিওন ইব্রাহিম – ৮২ ওয়ানডে

জিম্বাবোয়ের প্রাক্তন ব্যাটসম্যান ডিওন ইব্রাহিম তার ভালো ব্যাটিংয়ের জন্য পরিচিত ছিলেন। ডিওন ইব্রাহিম, যিনি জিম্বাবোয়ের দলের হয়ে ২০০১ সালে তার টেস্ট এবং ওডিআই একসাথে অভিষেক করেছিলেন, এখন পর্যন্ত তার দেশের হয়ে ৮২টি ওডিআই এবং ২৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্ট ও ওয়ানডেতে তিনি যথাক্রমে ১২২৫ ও ১৪৪৩ রান করেছেন। বনে সেঞ্চুরি করলেও ১২১ রানের বড় ইনিংসে একটিও ছক্কা মারেননি। টেস্টে কোনো ছক্কাও মেরেনি।

৫.◆স্যার জিওফ্রে বয়কট – ৩৬টি ওডিআই:-

প্রাক্তন অভিজ্ঞ ক্রিকেটার জিওফ্রে বয়কটকে ইংল্যান্ডের সেরা ব্যাটসম্যানদের একজন হিসাবে বিবেচনা করা হত। টেস্ট ক্রিকেটে, বয়কটের ব্যাটিং খুব ভালো ছিল এবং তিনি ১০৮টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং তিনি ২২টি সেঞ্চুরি করেছেন। কিন্তু বয়কট ৩৬টি ওয়ানডেতে এক হাজারের বেশি রান করেছেন, যার মধ্যে একটি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরি রয়েছে। কিন্তু ওয়ানডে ক্যারিয়ারে একটি ছক্কা মারেননি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar