Tuesday, January 31, 2023
Homeখবর এখন১৭ লক্ষ ৩১ হাজার ২৪২ কোটি টাকা কর তুলেছে তার তথ্য তুলে...

১৭ লক্ষ ৩১ হাজার ২৪২ কোটি টাকা কর তুলেছে তার তথ্য তুলে মোদীকে জবাব মমতার..

 প্রতিনিধি:-

 গোটা দেশেই ক্রমশ বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, ইতিমধ্যে ১১৫ টাকায় পৌঁছে গিয়েছে কলকাতায় পেট্রোলের দাম। এই অবস্থায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনেই রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন প্রধানমন্ত্রীর। জ্বালানির উপর থেকে ভ্যাট না কমানোয় মানুষের উপর চাপ বাড়ছে বলেও উল্লেখ করেন তিনি।আর এহেন সমালোচনায় তীব্র ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একেবারে কড়া ভাষায় প্রধানমন্ত্রীকে তীব্র আক্রমণ শানান, বলেন একতরফা ভাবে উনি বলে গিয়েছেন। ওই বৈঠকে বলার কোনও সুযোগই রাখা হয়নি। আর এরপরেই একেবারে তথ্য তুলে ধরে প্রধানমন্ত্রীকে কার্যত তোপ রাজ্যের প্রশাসনিক প্রধানের।

তিনি বলেন, গত কয়েকদফায় একাধিকবার পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি করেছে সরকার। কিন্তু উনি জানেন না পশ্চিমবঙ্গ সরকারও গত তিন বছর ধরে এক টাকা করে ছাড় দেয়। আর তা মানুষের সুবিধার কথা ভেবেই দেওয়া হয়। আর এই জন্য দেড় হাজার কোটি টাকা চলে গিয়েছে বলেও এদিন জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে রাজ্যের বকেয়া দ্রুত কেন্দ্রকে মিটিয়ে দেওয়ার কথাও জানান তিনি।

মমতা বলেন, এখনও পর্যন্ত রাজ্য ৯৭ হাজার কোটি টাকা পায়। আর এর মধ্যে কিছু টাকা মিটিয়ে দিলেও বড় অঙ্কের ছাড় পরের দিনেই দিয়ে দেওয়ার কথা বলেন তিনি। আজ বুধবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে একাধিক ইস্যুতে কথা বলেন। পাশাপাশি কড়া ভাষায় প্রধানমন্ত্রীর বক্তব্যেও জবাবও দেন মুখ্যমন্ত্রী।

একেবারে হিসাব ছকে বলেন, একাধিকবার পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে। ২০১৪ সালে কেন্দ্রে বিজেপি সরকার আসার পর থেকে মূলবৃদ্ধি ঘটেছে। আর তা করে পেট্রল-ডিজেল থেকে ১৭ লক্ষ ৩১ হাজার ২৪২ কোটি টাকা কর মোদী সরকার তুলেছে বলেও এদিন অভিযোগ করেন মমতা। কেন্দ্র নিজে সাধারণ মানুষের পকেট কেটে তাঁর দায় রাজ্যগুলির উপর চাপাচ্ছে বলেও এদিন অভিযোগ করেন তিনি। গণতন্ত্রকে এভাবেই বুলডোজ করার চেষ্টা প্রধানমন্ত্রী চালাচ্ছেন বলেও এদিন মারাত্মক অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি রাজ্যের লোন নেওয়ার পদক্ষেপকেও তীব্র আক্রমণ তাঁর। বলেন, রাজ্য ঋণ নিচ্ছে বলে প্রশ্ন তোলা হয়। কিন্তু কেন্দ্রীয় সরকারের ১৫০ লক্ষ কোটি টাকা ঋণ আছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। কিন্তু সেই ঋণ কী করে শোধ করা হবে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। একই সঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে বিমাতৃসুলভ আচরনের অভিযোগও করেছেন এদিন মুখ্যমন্ত্রী।

বলেন, রাজ্য দখল করতে না পারার কারণেই এহেন নোংরা রাজনীতি করা হচ্ছে। তবে আজ বুধবার পশ্চিমবঙ্গ সহ যে সাত রাজ্যকে ভ্যাট কমানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, যে সমস্ত বিজেপি শাসিত রাজ্য ভ্যাট কমিয়েছে তাঁদের বিশাল অঙ্কের সাপোর্য় দেওয়া হয়। কিন্তু অবিজেপি শাসিত রাজ্যকে কেন সাহায্য করা হয় না তা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রশাসনিক প্রধান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar