Saturday, February 4, 2023
Homeখবর এখনদেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় তৈরি হচ্ছে জাতীয় ডেটাবেস যেটা এনআইএ( NIA) করত, কিন্তু...

দেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় তৈরি হচ্ছে জাতীয় ডেটাবেস যেটা এনআইএ( NIA) করত, কিন্তু এখন সেটা আন্তর্জাতিক সংস্থা- অমিত শাহ

 প্রতিনিধি:-

 কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র ১৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। সেইখানেই তিনি বলেন,দেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় জাতীয় ডেটাবেস তৈরি করা হচ্ছে। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  জানিয়েছেন কেন্দ্রীয় সরকার দেশে,বোমা বিস্ফোরণ,জঙ্গিদের তহবিল, জাল টাকা,মাদক, হাওলা, অস্ত্র চোরাচালান এবং সন্ত্রাস নিয়ে এই ডেটাবেস তৈরি করছে। কেন্দ্রের এই কাজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কেন্দ্রীয় সংস্থা এবং পুলিশকে তদন্তে সহায়তা করবে বলে জানিয়েছেন তিনি।এনআইএ-র ১৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে অমিত শাহ দেশের সন্ত্রাসবাদ বিরোধী তদন্তে এনআইএ-র কাজে ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, দেশের সন্ত্রাসবাদ সম্পর্কিত কোন তথ্য, যা সংরক্ষিত রয়েছে, তা আপাত দৃষ্টিতে কোনও কাজে না আসলেও, পারস্পরিক আলোচনার মাধ্যমে তা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের তহবিল সংক্রান্ত তদন্তে যে দিশা দেখিয়েছে, তারও প্রশংসা করেছেন। তিনি বলেছেন, এনআইএ-র তদন্ত উপত্যকায় সন্ত্রাস এবং জঙ্গিদের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক সম্পর্কে জানতে সহায়তা করেছে। মাত্র ১৩ বছরের মধ্যে এনআইএ নিজেদেরকে একটি আন্তর্জাতিক সংস্থায় পরিণত করেছে বলেও মন্তব্য করেছেন অমিত শাহ। সন্ত্রাসবাদ, অর্থ সাহায্য এবং মাওবাদী সম্পর্কিত বিষয়ে এনআইএ খুব ভাল কাজ করেছে বলে জানিয়েছেন তিনি।২৬/১১-তে মুম্বই হামলার প্রেক্ষিতে ২০০৯ সালে এনআইএ তৈরি করেছিল তৎকালীন ইউপিএ সরকার। এখনও পর্যন্ত এনআইএ যেসব ঘটনার তদন্ত করেছে, তার ৯৩ শতাংশ মামলায় অভিযুক্তরা দোষী সাব্যস্ত হয়েছে। ২০০৯ থেকে তারা প্রায় ৪০০ টি মামলার তদন্ত করেছে। এর মধ্যে ৩৪৯ টিতে চার্জশিট পেশ করেছে এনআইএ।

এদিন অমিত শাহ বলেছেন, দেশকে সন্ত্রাস মুক্ত রাখতে সরকার সবকিছু করছে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে এনআইকে সবধরনের সাহায্য দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে থাকা সন্ত্রাসবাদ বিরোধী তদন্তকারী সংস্থাগুলিকে এনআইএ-র সাহায্য করার কথাও বলেছেন।যেদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী একথা বললেন, সেদিনই ২০১৯-এ বীরভূমে জোড়া বিস্ফোরণের ঘটনার তদন্তে এআইএ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারকে বলা হয়েছে, সেই বিস্ফোরণের ঘটনা সম্পর্কে যাবতীয় তদন্তের তথ্য এনআইএ-র হাতে তুলে দিতে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar