Saturday, February 4, 2023
Homeখবর এখনএসএসসি(SSC)-র গ্রুপ ডি মামলায় বেআইনিভাবে নিযুক্ত ৯৮ জনের বেতন বন্ধ..

এসএসসি(SSC)-র গ্রুপ ডি মামলায় বেআইনিভাবে নিযুক্ত ৯৮ জনের বেতন বন্ধ..

 প্রতিনিধি:-

 এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় যুক্ত করা হল সিবিআইকে। শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি ছিল। আর সেই শুনানিতেই এহেন নির্দেশ। নির্দেশ অনুযায়ী এফআইআর করবে সিবিআই। একই সঙ্গে বিতর্কিত ৯৮ জনের বেতন বন্ধের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের।শুধু তাই নয়, এই ৯৮ জন গ্রুপ ডি কর্মী হিসাবে আর স্কুলেও প্রবেশ করতে পারবেন না। সংশ্লিষ্ট জেলা স্কুল পরিদর্শকরা আদালতের নির্দেশ পালন সুনিশ্চিত করবেন তবে শুনানিতে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেন বিচারপতি। তিনি স্পষ্ট জানিয়ে দেন, ‘সন্দেহের উর্ধে কেউ নয়, কমিটির কেউই ছাড় পাবেন না’।এদিন আদালত প্রাক্তন উপদেষ্টা এসপি সিনহা এবং প্রোগ্রাম অফিসার আদালতের সামনে যে সাক্ষ্য এবং নথি দিয়েছিলেন তাও অবিলম্বে সিবিআইকে দিয়ে দেবে আদালত। এছাড়াও 

১লা নভেম্বর ২০১৯ সালে শিক্ষা দফতর এসএসসির জন্য যে ৫ সদস্যের বিশেষ কমিটি গড়েছিল তাদের মামলায় পার্টি করার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে।

শিক্ষা দফতরের সচিব এস.পি.সিনহা ছাড়া বাকিদের ঠিকানা সিবিআইকে দেবেন। আজ শুক্রবারের মধ্যেই এস.পি.সিনহা ছাড়া বাকি চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করবে সিবিআই। যে বা যারা আসবেন না তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে আদালত। প্রয়োজন মনে করলে এস.পি.সিনহা কে আবারও জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে সিঙ্গল বেঞ্চের তরফে।অন্যদিকে সিবিআই যদি এই পাঁচজনের বাইরে অন্য কোন ব্যক্তি অর্থাৎ যদি রাজনীতিবিদ হন না কেন, তাকেও সিবিআই ডাকতে পারে বলে নির্দেশ। যদি কেউ না আসে তাহলে আদালত সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলেও এদিন শুনানিতে জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

অন্যদিকে এই মামলায় FIR দায়ের করবে সিবিআই। সোমবারের মধ্যে সিবিআই এবং শিক্ষা দপ্তরের সচিবকে দপ্তরের সচিব রিপোর্ট পেশ করবেন। এমনটাই বিচারপতির নির্দেশ। তবে এদিন সিবিআইয়ের তরফে আদালতের কাছে FIR দায়ের করার জন্য সুনির্দিষ্ট নির্দেশ আদালতের তরফে দেওয়ার আবেদন জানানো হয়।অন্যদিকে এসএসসি’র তরফে আদালতকে জানানো হয়েছে যে, বিতর্কিত ৯৮ জনের নিয়োগের কোন সুপারিশ এসএসসি করেনি। এই অবস্থায় দুর্নীতির রহস্য ফাঁস করতে সিবিআইয়ের উপরই ভরসা কলকাতা হাইকোর্টের। অন্যদিকে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন উপদেষ্টা।বৃহস্পতিবার রাতেই মামলা দায়ের করার অনুমতি দেন প্রধান বিচারপতি। সেই মোতাবেক শুক্রবার শুনানি হবে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে। ফলে এই মামলা কোন দিকে মোড় নেয় সেদিকেই নজর গোটা বাংলার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar