Thursday, February 9, 2023
HomeSliderকবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জীবনাবসান ৯৪ বছর বয়সে।

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জীবনাবসান ৯৪ বছর বয়সে।

নীরেন্দ্রনাথ চক্রবর্তী (জন্ম ১৯ অক্টোবর ১৯২৪, প্রয়াণ ২৫ ডিসেম্বর ২০১৮ )।  মূলত একজন  কবি।  আধুনিক বাংলা কবিদের অন্যতম। উলঙ্গ রাজা তাঁর অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্হ। এই কাব্যগ্রন্হ লেখার জন্য তিনি ১৯৭৪ সালে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন।পশ্চিমবঙ্গ বাংলা অকাদেমির সাথে দীর্ঘকাল যুক্ত ছিলেন।
নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্ম বাংলাদেশের ফরিদপুরের চন্দ্রগ্রামে।

তাঁর শৈশবের পুরোটাই কেটেছে পূর্ববঙ্গে যা বর্তমান বাংলাদেশ, ঠাকুরদা আর ঠাকুমার কাছে। পরে কবির ঠাকুরদা কর্মজীবন কাটিয়েছেন কলকাতায়। কর্মজীবন শেষে ৫০ বছর বয়সে কলকাতার পাট চুকিয়ে বাংলাদেশের ফরিদপুর বাড়ি চান্দ্রা গ্রামে চলে আসেন। তার বাবা কলকাতাতেই ছিলেন। কলকাতার একটা বিশ্ববিদ্যালয়ে ভাইস প্রিন্সিপাল হিসেবে কাজ করতেন। দুই বছর বয়সে কবির মা বাবার কর্মস্থল কলকাতায় চলে যান। কবি থেকে যান তাঁর ঠাকুরদা লোকনাথ চক্রবর্তীর কাছে। গ্রামে কাটিয়েছেন ইচ্ছেমতো দৌড়ঝাঁপ করে। কখনো গাছে উঠছেন; কখনো আপন মনে ঘুরেছে গ্রামের এই প্রাপ্ত থেকে অন্যপ্রাপ্তে। চার বছর বয়সে কবির কাকিমা বলছিলেন, ‌’তুই তো দেখছি কবিদের মতো কথা বলছিস!’ সেই সময়েই মুখস্থ করেছিল গ্রামে কবিয়াল, কবিগান,রামায়ণ গান। গ্রামের দিনগুলো খুব সুন্দর কেটেছে,তাই তিনি এ গ্রামের বাড়ি ছেড়ে কলকাতায় যেতে চাইতেন না। তবে ঠাকুরদার মৃত্যুর পর গ্রাম ছেড়ে কলকাতায় চলে আসেন।নবযুগ, নারায়ণ, সত্যযুগ প্রভৃতি পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন ।
পরে আনন্দবাজার পত্রিকায় যোগ দেন। দীর্ঘ দিন আনন্দমেলা পত্রিকার সম্পাদক ছিলেন ।
প্রথম কবিতার বই  নীল নির্জন ।
 বিখ্যাত কবিতা অনেক আছে, তবে, সবথেকে বেশি জনপ্রিয়তা লাভ করেছে  ” উলঙ্গ রাজা” আর , ” কলকাতার যীশু “। আরেকটি হল  ” অমলকান্তি “।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar