Saturday, February 4, 2023
HomeSliderশিলিগুড়িতে উদ্ধার কোটি টাকা মুল্যের হাতির দাঁত, পাচারের অভিযোগে এক মহিলা...

শিলিগুড়িতে উদ্ধার কোটি টাকা মুল্যের হাতির দাঁত, পাচারের অভিযোগে এক মহিলা সহ গ্রেপ্তার দুই জন

উজ্জ্বল ভট্টাচার্য (রিপোর্টার)শিলিগুড়ি। ১৫ ই ডিসেম্বর  ২০১৮ : শিলিগুড়িতে  পাচারকারীদের কাছ থেকে  উদ্ধার চোরাই হাতির দাঁত । গোপন সূত্রে খবর পেয়ে শিলিগুড়ির কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ( ডি আর আই) এর কর্মীরা নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে  হাতির দাঁত সহ দুই জনকে গ্রেপ্তার করে।  যার মধ্যে একজন মহিলা ।  উদ্ধার হওয়া হাতির দাঁত এর ওজন ১০ কে.জি ৪৪৯ গ্রাম,  বর্তমান মূল্য আনুমানিক ১কোটি ৪ লক্ষ ৪৮ হাজার।

এবিষয়ে পুলিশ, শিলিগুড়ি  আদালত  ও কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ( ডি আর আই) সুত্রে জানা যায়,  বৃহস্পতিবার রাতে  গোপনসূত্রে খবর পেয়ে শিলিগুড়ি সংলগ্ন নিউ জলপাইগুড়ি স্টেশনে কলকাতা গামী (হাওড়া  গামী)  ট্রেন – এ অভিযান চালিয়ে এক মহিলা সহ দুইজন  আটক করে শিলিগুড়ির কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ( ডি আর আই) এর কর্মীরা। ধৃতদের  আটক করে তাদের থেকে ছয় টুকরো হাতির দাঁত  উদ্ধার করা হয়। কোনোও বৈধ কাগজপত্র না দেখাতে পারায় ঐ দুই জনকে গ্রেপ্তার করা হয়। ধৃতদের জেরা করে জানা 
গেছে ঐ হাতির দাঁত আসাম থেকে শিলিগুড়ি হয়ে কলকাতায় পাচার করা  হচ্ছিল এবং কলকাতা থেকে বাংলাদেশে পাচার করার পরিকল্পনা ছিল।

এবিষয়ে শিলিগুড়িতে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ( ডি আর আই) আইনজীবী ত্রিদীপ সাহা  বলেন,  গোপনসূত্রে খবর পেয়ে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে এক মহিলা সহ দুইজন  আটক করে শিলিগুড়ির কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ( ডি আর আই) এর কর্মীরা। ধৃতদের  নাম দীপালি রংপিপি  নজরুল ইসলাম, এদের দুজনের বাড়ি আসামের হোজাই জেলার নামহাটি এলাকায়।  ধৃতদের  থেকে ছয় টুকরো হাতির দাঁত  উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া হাতির দাঁত এর ওজন ১০ কে.জি ৪৪৯ গ্রাম, যার বর্তমান বাজার  মূল্য আনুমানিক ১কোটি ৪ লক্ষ ৪৮ হাজার।

ধৃতদের জিগ্যেসাবাদ করে  তদন্তকারী গোয়েন্দা কর্মীরা এখনো পর্যন্ত  জানতে পেরেছে ধৃতরা আসাম থেকে  শিলিগুড়ি হয়ে কলকাতায় বাবুভাই নামক এক ব্যাক্তির কাছে পাচার করা হচ্ছিল। আবার  কলকাতা থেকে বাংলাদেশে পাচার করা হতো।
এ ঘটানায় আরও কেউ জড়িত কিনা তা তদন্ত করা হচ্ছে। ধৃতদের এদিন শিলিগুড়ি আদালতে তোলা হলে তাদের জামিল না হয়ে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন মাননীয় বিচারক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Skip to toolbar